পুলিশ ওয়ান টু ওয়ান কথা বলবে : ডিএমপি কমিশনার

নগরীর দুই কোটি মানুষের সাথে পুলিশ ওয়ান টু ওয়ান কথা বলবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। তিনি বলেন, পুলিশই জনগণ, জনগণই পুলিশ। পুলিশ জনগণের নিরাপত্তা দিবে, শৃঙ্খলার মধ্যে রাখবে। পুলিশ জনগণের বন্ধু হয়ে কাজ করবে। পুলিশ জনগণকে হয়রানি করবে এটা কোনোভাবেই মেনে নেয়া যাবে না। সন্ত্রাসীদের আইনের আওতায় এনে আমরা রাজধানীকে সম্পূর্ণ নিরাপদ নগরী হিসেবে গড়ে তুলব।

আজ সোমবার দুপুরে রাজধানীর নিউমার্কেটের গাউসিয়া মোড়ে নিউমার্কেট থানার উদ্যোগে ‘বিট পুলিশিং সমাবেশ ২০১৬’ অনুষ্ঠানে ডিএমপি কমিশনার এ কথা বলেন।

তিনি আরো বলেন, বিটের অফিসাররা সব নাগরিকের কাছে যাবে, তাদের সমস্যার কথা শুনবে এবং তাদের বিপদে সহায়তা করবে। নগরীর সব বাড়িওয়ালা, ভাড়াটিয়া ও ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট ওই এলাকার সবার তথ্য সংগ্রহের কাজ চলছে। নগরীর সব নাগরিকের তথ্য সংশ্লিষ্ট থানায় থাকলে অপরাধীরা অপরাধ করতে ভয় পাবে।

ডিএমপি কমিশনার বলেন, নাগরিকদের দেয়া তথ্য সম্পূর্ণ গোপন রাখা হবে। এ তথ্য শুধুমাত্র অপরাধীদের খুঁজে বের করার কাজে ব্যবহৃত হবে। এ তথ্য কোনো সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বা সাংবাদিকসহ কাউকে দেয়া হবে না। প্রতিটি থানায় ১০ জন করে পুলিশ সদস্যকে আইটি ট্রেনিং ও প্রশিক্ষণ দেয়া হবে। যাতে করে তারা প্রাপ্ত তথ্যগুলো সঠিকভাবে নিবন্ধন করতে পারে।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) শেখ মুহাম্মদ মারুফ হাসান বলেন, পুলিশ-জনগণের সম্পৃক্ততায় আইনের শাসন প্রতিষ্ঠা করা হবে। বাড়িওয়ালার কাছে তথ্য না থাকায় অপরাধীদের গ্রেফতার করা সম্ভব হচ্ছে না। তাই সবার তথ্য সংগ্রহ করা হচ্ছে।

ডিএমপির রমনা বিভাগের ডিসি আব্দুল বাতেন বলেন, নগরবাসীর তথ্য সংগ্রহের জন্য বিট পুলিশ কাজ করছে। প্রতিটি থানা এলাকার সংশ্লিষ্ট বিটের দায়িত্বে থাকা পুলিশ সদস্যরা জনগণের সাথে যোগাযোগ করবে। তাদের তথ্য নিবে, জনগণকে সহায়তা করবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর